রাতে ঘুমোতে যাবার আগে এই কাজ অবশই করবেন

প্রতিটি মানুষের রাত্রিকালীন অভ্যাস এক এক রকমের হয়। খাওয়ার পরে কেউ গান শুনতে ভালবাসেন, কেউ বই নিয়ে বিছানায় শুয়ে পড়তে ভালোবাসেন, কেউ আবার খাওয়ার পর শুয়ে পড়েন ঘুমোনোর জন্য। সমস্ত অভ্যেসের মধ্যে কিছু খারাপ এবং কিছু ভালো দিন আছে, স‌েগুলি নিয়ে মতভেদ থাকতেই পারে। কিন্তু সব কিছুর মধ্যে খেয়ে ওঠার পর এই কাজটি না করলে হতে পারে গুরুতর শারীরিক সমস্যা।


রাতে খাবার খাওয়ার পরে কখনোই, ২ থেকে ৩ ঘন্টার বেশি কিছুতেই জেগে থাকবেন না। যদি খাওয়ার ৪ বা ৫ ঘন্টা বাদে শুতে যান, তবে শরীরের মেটাবলিজমে গুরুতর পরিবর্তন ঘটতে শুরু করে, সেই কারণে ঘুমেও সমস্যা দেখা দেয়। এর ফলে রক্তচাপের সমস্যা এবং হার্টের রোগ দেখা দিতে পারে।


সেই কারণে, যদি রাত্রে খাওয়ার পর দীর্ঘক্ষণ জেগে থাকতেই হয় তাহলে ফল অথবা এমন কোনো সহজপাচ্য খাবার খেয়ে নিন যাতে হজমের কোনো অসুবিধা না হয়।

কিন্তু কখনোই, খাওয়ার সঙ্গে সঙ্গেই ঘুমোতে যাওয়া উচিত নয়। যদি আপনি খাবার পরেই ঘুমিয়ে পড়েন তবে গ্যাস্ট্রোইন্টেস্টাইনাল রিফ্লাক্সের ফলে গ্যাস, অম্বল বা বুক জ্বালার মতো সমস্যা দেখা দেয়। কাজেই খাওয়া এবং ঘুমোতে যাওয়ার মধ্যে ১ থেকে ২ ঘন্টার ব্যবধান রাখাই আদর্শ।

Leave a Reply

%d bloggers like this: