রান্নায় নুন বেশি হয়ে গেছে? কি করবেন জানুন!

নুন ছাড়া কোনো রান্না করা সম্ভব নয়। কিন্তু এই নুনের পরিমাণও হতে হবে সঠিক মাপে, কোনো কারণে একটু কম বেশি হয়েই গোলমাল। রান্নায় নুন কম হলে, আমরা নুন দিতে পারি কিন্তু বেশি হয়ে গেলে? চিন্তার কিছু নেই, বেশি হয়ে গেলেও নুন কমানোর আছে দারুণ সব উপায়।

মাছের ঝোল হলে তাতে ডালের বড়ি যোগ করুন। বড়ি হালকা ভেজে তরকারিতে দিয়ে দিন। এতে নুন যেমন কমবে, স্বাদেও আসবে ভিন্ন মাত্রা। সেদ্ধ করা আলু যোগ করুন তরকারী বা ডালে, ফুটিয়ে নিন। তারপর যদি ইচ্ছা হয় আলু, তুলে ফেলতে পারেন ।

তরকারি বা ডাল থেকে নুন কমানোর সবচাইতে সহজ উপায় হচ্ছে ময়দা মেখে বল তৈরি করুন। তারপর ঝোল বা ডালের মাঝে ফুটতে দিন। নুন অনেক পরিমাণে কমে আসবে।

সবজি বা ভাজতে নুন বেশি হয়ে গেছে? যোগ করুন অনেকটা পেঁয়াজ ও ধনেপাতা। টমেটো কুচিও দিতে পারেন। তারপর ভালো করে ভেজে নিন আবার। দেখবেন নুন ঠিক হয়ে গেছে।

রোস্ট, রেজালা ইত্যাদি খাবারে নুন বেশি হয়ে গেলে মেশান মালাই। ওই একইভাবে দমে দিয়ে রাখুন। নুন কমে যাবে।

দোপেঁয়াজা বা কোন কষা খাবারে নুন বেশি হয়ে গেলে যোগ করুন অল্প টক দই ও চিনি। ভালো করে মিশিয়ে ঢাকনা দিয়ে ১৫ থেকে ২০ মিনিট দমে রাখুন। নুন তো কমবেই সাথে খাবারের স্বাদ বাড়বে।

কাবাব, বা ডাল চচ্চড়ি জাতীয় খাবারে নুন বেশি হয়ে গেলে যোগ করতে পারেন অল্প লেবুর রস ও সাথে এক অল্প চিনি। খাবারের নুন অনেকটাই কম মনে হবে।

তন্দুরি চিকেনে নুন বেশি হয়ে গেছে? সাথে পরিবেশন করুন একটু বেশি মিষ্টি রায়তা। দেখবেন, কেউ বেশি নুন বুঝতেই পারবে না।

যেকোনো তরকারিতেই নুন বেশি হলে বেরেস্তা (ভাজা পেঁয়াজ) যোগ করুন। এতে ঝোল ঘন হবে, স্বাদে যোগ হবে বাড়তি মাত্রা, অন্যদিকে নুনটাও কবে আসবে।

নুন কমাতে আরেকটি ভীষণ কাজের জিনিস হলো দুধ। দুধ যোগ করলে সেটা স্বাদে কোন হেরফের করবে না। কিন্তু তরকারির নুন কমিয়ে দেবে একদম।

Leave a Reply

%d bloggers like this: