ব্লাড প্রেসার বা উচ্চ রক্তচাপ কমাতে কী খাবেন?

বয়স বাড়ার সাথে সাথে ব্লাড প্রেসার বা উচ্চ রক্তচাপ নিয়ে সমস্যার শেষ থাকে না। নিয়মিত ওষুধ খাওয়ার তো আছেই, পছন্দের অনেক খাবারে নিষেধাজ্ঞা হয়ে যায়। অনেক সময় উচ্চ রক্তচাপের বিষয়টি না বোঝার কারণে অকাল মৃত্যু পর্যন্ত হয়।


ব্লাড প্রেসার থেকে মুক্তি পাবার জন্য বেশ কিছু ফল আছে যা খেলে অনেকটা নিয়ন্ত্রণে রাখা যায়। এসব ফল মৌসুমে আবার সারাবছরই পাওয়া যায়। কিছু ফল দামি আবার কিছু কম মূল্যের ফলও আছে। আসুন জেনেনি তেমনি কিছু ফল।

কলা


রক্তচাপ কমাতে কলা এমন একটি ফল যা সারা বছর পাওয়া যায় এবং দামেও সস্তা অথচ এ ফলটি পটাসিয়ামে ভরপুর। আর পটাসিয়াম রক্তচাপ কমাতে সহায়তা করে। সেই সঙ্গে স্ট্রোকের ঝুঁকিও কমিয়ে দেয়।

তরমুজ


গ্রীষ্মকালে সহজে পাওয়া এ ফলটি হৃপিণ্ডের স্বাস্থ্যের জন্য উপকারী। এ ফলটিতে আছে ভিটামিন ‘এ’ এবং পটাসিয়ামসহ অন্যান্য উপাদান। আর প্রায় সব উপাদানই রক্তচাপ কমাতে সাহায্য করে।

কমলালেবু


কমলালেবু ভিটামিন সমৃদ্ধ ফল। প্রতিদিন এক গ্লাস কমলালেবু রস বা কয়েকটা কমলালেবু খেলে শরীরের ভিটামিন ‘সি’র চাহিদা মেটানো যায়।

মিষ্টি আলু


মিষ্টি আলু পটাসিয়ামে সমৃদ্ধ। পটাসিয়াম একদিকে যেমন সোডিয়ামের পরিমাণ কম থাকে তেমনি রক্তচাপও কম থাকে।

আঙ্গুর


এক গ্লাস আঙ্গুরের রস রক্তচাপ কমাতে দারুণ কার্যকরী। আঙ্গুরে আছে পোলিফেনলস, যা রক্তচাপ কমিয়ে রাখতে সাহায্য করে।

শিম


শরীরের পটাসিয়াম, ম্যাগনেসিয়াম এবং আঁশের অভাব মেটানোর দারুণ এক উপায় শীতকালীন সবজি শিম। শিমে থাকা এসব উপাদান রক্তচাপ কমাতে সাহায্য করে। 

Leave a Reply

%d bloggers like this: