ব্রেকফাস্টে কি কি খাচ্ছেন আপনি?

সকালের খাওয়া বন্ধ করে দিয়েছেন ওজন বেড়ে যাবে এই ভয়ে। ফলে কিছু না খেয়ে হয়তো কখনওই ঘরের বাইরে বের হন না আপনি। কিন্তু সকালের খাবারটা যাতে হালকাই হয়, সেদিকেও খেয়াল রাখেন অনেকেই। কিন্তু তা সত্ত্বেও ওজন তো কমছেই না, বরং বেড়েই চলেছে। তবে সকালে আপনি কম খাচ্ছেন ঠিকই কিন্তু ব্রেকফাস্টে এমন কিছু থাকছে, যে কারণে আপনার মেদ বেড়ে যাচ্ছে দ্রুতই। তবে জেনে নিন এমন কোন খাবারের জন্য আপনার ওজন থাকছে না কোনো ভাবেই নিয়ন্ত্রণে।

১. সকালে ব্রেকফাস্টের সঙ্গে দই রাখা ভাল। কিন্তু সেই দই যদি ফ্লেভারড হয় তাহলে বিপদ। অর্থাৎ সাধারণ দই এর পরিবর্তে ম্যাঙ্গ ইয়োগার্ট বা অন্য কোনও ইয়োগার্ট যদি প্রতিদিন খেতে শুরু করেন তাহলে আপনার শরীরে সুগারের মাত্রা বেড়ে যায়। আর তাতেই বেড়ে যেতে পারে আপনার ওজন।

২. প্রতিদিন সকালে অনেকেই ফলের রসের উপর নির্ভর করেন। কিন্তু প্যাকেটজাত ফ্রুট জুস আপনার পেটে যাচ্ছে, সেখানেও অত্যধিক মাত্রায় সুগার থাকছে যেমন তেমনি অন্য উপাদানও থাকছে। এবং তা থেকেই বেড়ে যেতে পারে আপনার ওজন।

৩. সকালে যদি লুচি, পুরি খান তাহলে বিপদ ঘনিয়ে আসছে কিন্তু। এসবের চেয়ে যদি সকালে খিচুরি কিংবা রুটি খান, তাহলে ওজন নিয়ন্ত্রণে থাকবে। অনেক সময় সকালে এনার্জি ড্রিংকসের উপর নির্ভর করেন। যা একেবারেই অনুচিত।

৪. ওজন বেড়ে যাবে, সেই ভয়ে যদি শুধু একটা ডিমসেদ্ধ খেয়ে কিংবা চা, কফি দিয়ে ব্রেকফাস্ট সেরে ফেলার চেষ্টা করেন, সেটাও কিন্তু ক্ষতিকর। সকালে যদি পেট ভরে খেয়ে নিতে পারেন, তাহলে দিনভর জাংক ফুড খাওয়ার ইচ্ছেটা চলে যাবে। আর তাতেই আপনার ওজনও নিয়ন্ত্রণেই থাকবে।

Leave a Reply

%d bloggers like this: