শিশু থাকলে এই গুলি নিয়মিত পরিষ্কার করুন

শিশুর জন্য বাড়ির প্রতিটি জিনিস পরিষ্কার রাখা অত্যন্ত প্রয়োজন। কিন্তু এমন কিছু আছে যা আপনি হয়তো পরিষ্কার করতে ভুলে যান। এবার থেকে খেয়াল রাখুন, এই জিনিস গুলি পরিষ্কার রাখুন।

১. বাড়ির জানলা দরজা ভিতরের দিকটি নিয়মিত পরিষ্কার রাখা হয় কিন্তু বাইরের দিকটি বছরে একবার অবশ্যই পরিষ্কার করা উচিত আর যদি বছরে একবার গোটা বাড়ি রং করা হয় তবে তো কথাই নেই।


২. অনেকেই দুই তিনমাসে একবার পর্দা এবং ড্রেপস কাচেন। অনেকেই অবশ্য তা করেন না কিন্তু বছরে একবার এগুলি কাচা মাস্ট।


৩. ওয়াশিং মেশিনে তো সারাবছর জামাকাপড় কাচেন কিন্তু বছরে অন্তত একবার এটিকে হাইজিন ক্লিন করানো উচিত। ফুল অটোমেটিক ওয়াশিং মেশিনগুলিতে এক দুই চামচ ভিনিগার দিয়ে হাইজিন ক্লিন করা হয়। তবে এটি করার আগে আপনার ব্র্যান্ডের কাস্টমার কেয়ারে ভাল করে জিজ্ঞাসাবাদ করে তবেই ক্লিন করবেন।


৪. বছরে অন্তত একবার ভ্যাকুম করা উচিত বাড়ির সবকটি সোফা এবং গদি আঁটা চেয়ার। বিছানার ম্যাট্রেস বা গদি তোশক তো প্রতি মাসেই একবার ভ্যাকুম করা উচিত। যদি তা না হয় তাহলে বছরে অন্তত একবার ভ্যাকুম না করলে সেই বিছানায় শোওয়া খুবই অস্বাস্থ্যকর।


৫. বেসমেন্ট বা স্টোররুম বছরে একবার পরিষ্কার না করা মানে বাড়িতে নানা ধরনের রোগজীবাণুকে বাসা বাঁধতে দেওয়া।


৬. বাড়ির সমস্ত ভেন্ট, ঘুলঘুলি, চিমনি হোল, এগজস্ট ফ্যান হোল ইত্যাদি ভাল করে পরিষ্কার করা প্রয়োজন কারণ এই সব জায়গাতেই প্রচুর পোকামাকড়ের বাসা হয়।


৭. বাড়ির বাগান বা টেরাসে যে সব ফার্নিচার আছে সেগুলি নিয়মিত জল দিয়ে পরিষ্কার করলেও বছরে একবার বিশেষ ক্লিনার দিয়ে বা সাবান জল দিয়ে পরিষ্কার করাটা জরুরি।


৮. বাড়িতে কার্পেট থাকলে বছরে একবার ডিপ ক্লিন করাটা জরুরি। বছরে একবার অবশ্যই এটিকে কার্পেট ক্লিনিং স্টোরে পাঠাবেন। 

Leave a Reply

%d bloggers like this: