মুখের গন্ধ দূর করার কিছু উপায়

সাধারণত মুখে গন্ধ হয়ে থাকে বিশেষ কিছু খাবার থেকে যেমন রসুন পেঁয়াজ এই ধরণের কড়া গন্ধযুক্ত খাবার থেকে। আর যদি এই ধরণের খাবার যদি আপনার দাঁতের ফাঁকে বা মুখে কোথাও আটকে থাকে তবে এই দুর্ঘন্ধ প্রবণতা আরো বাড়তে থাকে।

সব থেকে বেশি গন্ধ হয়ে থাকে সকাল বেলা ঘুম থেকে ওঠার পর কারণ সারা রাত আপনার মুখ বন্ধ থাকে। কিন্তু যে সমস্ত মানুষ আছেন যাদের অভ্যাস মুখ খুলে ঘুমোনোর অথবা তারা হাঁ করে ঘুমোন তাদের মুখে ঘন্ধের প্রবণতা বেশি থাকে। কারণ মুখ খুলে থাকার কারণে বাতাসে থাকা ব্যাকটেরিয়া মুখে বাসা বাধে।

 

 

জানুন আপনার লিভারের কোনো সমস্যা আছে কিনা! যদি এমন কোনো সমস্যা থেকে থাকে তবে আপনার মুখে ঘন্ধ হওয়া স্বাভাবিক। তাই সবসময়ে চেষ্টা করুন নিজের পেট পরিষ্কার রাখার।

যদি আপনি বেশি পরিমানে ধূমপান করেন তবে আপনার মুখে অতিরিক্ত পরিমানে গন্ধ হবেই। সেই কারণে ধূমপান থেকে দূরে থাকুন ও আরো সচেতন হন।

আপনি কি তামাক জাত দ্রব্য বেশি পরিমানে ব্যবহার করেন? এতেও কিন্তু মুখে গন্ধ হয় এবং তার সাথে দাঁত খারাপ হয় ও কালো ছোপ পরতে থাকে।

আপনি কি সঠিক উপায় দাঁত মাজেন?

প্রতিদিন হয়তো আপনি দাঁত পরিষ্কার করেন, কিছু তার জন্য সহজ কিছু উপায় আছে। সঠিক ভাবে দাঁত না মাজলে মুখে খাবার জমে থাকতে পারে এবং এর ফলে মাড়ির ক্ষতি হওয়া শুরু হয়। এর সাথে দাঁতের ফাঁকে আটকে থাকা খাবার নষ্ট হয়ে মুখের ভেতরে দুর্গন্ধের সৃস্টি করে।

বয়স্ক মানুষ যারা নকল দাঁত ব্যবহার করেন তাদের প্রতিদিন ভালোভাবে দাঁত পরিষ্কার করা উচিত।

প্রতিদিন দুই বেলা ভালোভাবে দাঁত মাজতে হবে অথবা মিন্থল দিয়ে কুলকুচি করতে হবে। এবং দাঁত মাজার সাথে সাথে নিজের জিব পরিষ্কার করতে ভুলবেন না।

তার সাথে যে কোনো খাবার খাওয়ার পর অবশই জল দিয়ে ভালোভাবে কুলকুচি করবেন।

 

সুস্থ থাকুন, সঠিক ভাবে আপনার দাঁতের যত্ন নিন। সবার সাথে শেয়ার করে সতর্ক করুন !

Leave a Reply

%d bloggers like this: